| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন নির্বাচন পর্যবেক্ষণে কমনওয়েলথ আগ্রহ প্রকাশ করেছে : সিইসি


নির্বাচন পর্যবেক্ষণে কমনওয়েলথ আগ্রহ প্রকাশ করেছে : সিইসি


রহমত নিউজ ডেস্ক     03 November, 2023     03:26 PM    


প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে কমনওয়েলথ আগ্রহ প্রকাশ করেছে। এর ধারাবাহিকতায় ভোটের আগের পরিস্থিতি দেখতে চলতি মাসের তৃতীয় সপ্তাহে কমনওয়েলথের একটি প্রাক-নির্বাচনী দল আসতে পারে। নভেম্বরের তৃতীয় সপ্তাহে কমনওয়েলথের একটা প্রি-অ্যাসেসমেন্ট টিম পাঠানোর আগ্রহ প্রকাশ করে পরিচালক (ইলেকশন মনিটরিং) একটা বার্তা পাঠান।

আজ (৩ নভেম্বর) শুক্রবার তিনি এসব কথা বলেন। নির্বাচন কমিশন সূত্র জানায়, কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলটি আগামী ১৯-২৩ নভেম্বর পর্যন্ত ঢাকায় থাকবে। অক্টোবরের শেষ সপ্তাহে কমনওয়েলথ চিঠি দিয়েছিল, দু’দিন আগে ধন্যবাদ ও স্বাগত জানিয়ে জবাব পাঠান সিইসি। তিনি বলেন, ‘প্রি-অ্যাসেসমেন্ট দলের পরিস্থিতি পর্যবেক্ষণের পর নির্বাচনের সময়ও তাদের একটা দল আসবে আমরা আশা করছি।’

আগামী সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর জন্য গত মে মাসেও কমনওয়েলথের প্রতি আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডনে দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়ার সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান তিনি। এর আগে ঢাকায় প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং তারা নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নেয়। পরে অবশ্য তারা জানায়, দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে তারা ঢাকায় চার সদস্যের পর্যবেক্ষক দল পাঠাবে।

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল বাংলাদেশ সফর করে গেলেও নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে কি না, তা এখনো জানা যায়নি। আগামী ২১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সংবাদমাধ্যমগুলোকে আবেদন জানানোর আহ্বান করা হয়েছে। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাই কমিশনের কাছে আবেদন আহ্ববানের বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নভেম্বরের প্রথমার্ধে দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে ইসি। ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট হবে।